Header Ads

  • Recent Posts

    ২ লক্ষ টাকা জেতার সুযোগ নোট বাতিলের এক বছর। কেন্দ্র দেবে নগদ ২ লাখ টাকা, জানুন আবেদন পদ্ধতি

    ২ লক্ষ টাকা জেতার সুযোগ



    নোট বাতিলের বর্ষপূর্তিতে নতুন এক প্রতিযোগিতা নিয়ে এল কেন্দ্রীয় সরকার। নোট বাতিলের জন্য দেশের মানুষকে অনেক ভোগান্তি পোহাতে হয়েছে। এখনও অনেক সমস্যা। আবার সুফলও কম নয়। অতীতে ডিজিটাল লেনদেন বাড়াতে প্রতিযোগিতা করে মোদী সরকার। এবার ২ লাখ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত আটটি পুরস্কার জিতে নেওয়ার সুযোগ।
    এই প্রতিযোগিতায় মোট পুরস্কার ৩২টি। মোটা চারটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা। প্রতি ক্যাটাগরিতে আটটি করে পুস্কার। প্রথম পুরস্কার ২ লাখ টাকা। দ্বিতীয় পুরস্কার ১ লাখ টাকা। তৃতীয় পুরস্কার ৫০ হাজার টাকা। এছাড়াও ২৫ হাজার টাকা করে পাঁচটি সান্ত্বনা পুরস্কার।
    অনলাইনে আবেদন করতে হবে মাইগভ ডট ইন নামের সরকারি ওয়েবসাইটে। ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। জেনে নিন কেমন সেই প্রতিযোগিতা। আপনাকে আবেদনের পরে কী কী করতে হবে।
    মনে রাখবেন এই প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কার জিততে হলে কেন্দ্রের নোট বাতিল নীতির নিন্দা করলে হবে না। মোট চারটি পদ্ধতিতে আপনি নোট বাতিলের স্তুতি করতে পারেন। প্রবন্ধ লিখে, কার্টুন বা পোস্টার বানিয়ে, কবিতা লিখে কিংবা ভিডিও বানিয়ে। প্রতিযোগিতার নাম— ‘কমব্যাটিং কোরাপশন, ব্যাটলিং ব্ল্যাক মানি’।
    ১। প্রবন্ধ লিখতে হবে ১২০০ শব্দের মধ্যে। লিখতে হবে নোট বাতিল পর্বের স্মৃতি, এই নীতি থেকে পাওয়া সুবিধা সম্পর্কে বলতে হবে। কালো টাকার বিরুদ্ধে কেন্দ্রের লড়াইয়ের সাফল্য তুলে ধরতে হবে। একই সঙ্গে আপনাকে এই লড়াইয়ে আরও কী কী করতে পারে সরকার সে বিষয়ে পরামর্শ দিতে হবে।
    লেখাটি ১২ ফন্ট সাইজে লিখে পিডিএফ ফরম্যাটে সেভ করে মাইগভ ডট ইন সাইটে লগ-ইন করে আপলোড করতে হবে।
    ২। প্রতিযোগিতার দ্বিতীয় ক্যাটাগরি হল কার্টুন বা পোস্টার তৈরি। কেন্দ্রীয় সরকারের কালো টাকা এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে অংশ নেওয়ার জন্য কোনও পোস্টার বা কার্টুন বানাতে হবে।
    আর্ট ওয়ার্কটি এমন ভাবে সেভ করতে হবে যাতে ফাইল সাইজ হয় চার এমবির মধ্যে। এর পরে মাইগভ ডট ইন ওয়েবসাইটে লগ-ইন করে আপলোড করতে হবে।
    ৩। ভিডিও বানানোর জন্য ক্যামেরা চাই না। স্মার্ট ফোনের মাধ্যমেও তৈরি করা যেতে পারে। আর সেই ভিডিও হতে চার মিনিটের মধ্যে। কালো টাকা এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের কথা এবং সরকারের সাফল্যের কথাই বলতে হবে ভিডিওতে।
    ভিডিওটি ইউটিউবে আপলোড করে মাইগভ ডট ইন ওয়েবাসইটে লিঙ্ক শেয়ার করতে হবে।
    ৪। আপনি নোট বাতিল নিয়ে কবিতাও লিখতে পারেন। আপনি যদি এমন কোনও কবিতা লিখতে পারেন যা কালো টাকা ও দুর্নীতির বিরুদ্ধে প্রচারের হাতিয়ার হতে পারে তবে তার জন্য ২ লাখ টাকা পর্যন্ত পুরস্কার মিলতে পারে।
    কবিতা লেখার পরে সেটিও পিডিএফ ফরম্যাটে সেভ করতে হবে এবং মাইগভ ডট ইন ওয়েবসাইটে লগ-ইন করে আপলোড করতে হবে।
    সব শেষ মনে রাখা জরুরি আবেদন করা যাবে ৩০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। একই ব্যক্তি একাধিক আবেদন জানাতে পারবেন না। কেই আবেদন করলে তা বাতিল হবে। কেন্দ্রের পক্ষে জানানো হয়েছে দেশের যে কোনও প্রান্তের নাগরিক এই প্রতিযোগিতায় অংশ নিতে পারেন। তবে হিন্দি বা ইংরেজি ভাষাতেই হবে প্রতিযোগিতা। আরও জরুরি বিষয়ে অংশগ্রহণকারীদের লেখা বা ভিডিও হতে হবে সম্পূর্ণ নিজস্ব ও মৌলিক।
    প্রতিযোগিতার নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত জানতে মাইগভ.ইন-এ ক্লিক করুন।

    Click this Link for More Details
    https://www.mygov.in/task/combating-corruption-battling-black-money-competitions/

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad